Tuesday, এপ্রিল ২৩, ২০২৪

ফ্রান্সের প্রেসিডেন্টের ধৃষ্ঠতার বিরুদ্ধে মুসলিম বিশ্বে নিন্দার ঝড়

ইউরোপ বাংলা ডেস্কঃ ফ্রান্সে হযরত মুহাম্মদ সা: এর ব্যঙ্গচিত্র প্রকাশের এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন এর সাথে সমর্থন করার প্রতিবাদে মুসলিম বিশ্বের সর্বশ্রেষ্ঠ নেতা খ্যাত তুর্কির প্রধানমন্ত্রী তাইপ এরদোগান সহ বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানগন প্রতিবাদ এবং নিন্দার ঝড় তুলেছেন।

সোমবার বাংলাদেশ বিক্ষোভকারীরা ফরাসি প্রেসিডেন্টের বিরুদ্ধে একটি প্লাকার্ড ধরেছিলেন ” ম্যাক্রন শান্তির শত্রু”  অপরদিকে পাকিস্তান ফ্রান্স থেকে তাদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠানোর জন্য সংসদে একটি প্রস্তাব পাস করেন।

তুর্কি প্রেসিডেন্ট তাইপ এরদোগান তবে দেশের জনগণকে ফ্রান্সের পণ্য বয়কট করার জন্য আহ্বান জানিয়েছেন তিনি বলছেন ফ্রান্স ইসলামের বিরুদ্ধে অবস্থান করছে, ইতিপূর্বে তিনি ফরাসি প্রধানমন্ত্রীর ইমানুয়েল ম্যাক্রন এর মানসিক চিকিৎসার করানোর বিষয়ে বলেছিলেন।

তবে সর্বপ্রথম কাতারেে এবং কুয়েতে ফরাসি সকল পন বর্জন করা হয, সুপারস্টার বিভিন্ন দোকান পাট থেকে সকল প্রকার ফরাসি পণ্য সরিয়ে ফেলা হয়, ওয়েদার পাইকারি ব্যবসায়ীদের একটি সংগঠনের আহবানে এই ব্যবস্থা গ্রহণ করা হয়।

তাছাড়া সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক, টুইটার ইনস্টাগ্রামে ফরাসি পণ্য বয়কট এবং ফরাসি প্রেসিডেন্ট শাস্তি চেয়ে ব্যাপকহারে ঝড় তুলেছে।

মুসলিম অধ্যুষিত দেশগুলোর সাধারণ জনগণের মধ্যে ক্ষোভ প্রকাশ করলেও মধ্যপ্রাচ্যসহ অনেক মুসলিম দেশের নেতা বা প্রধানদের আনুষ্ঠানিক কোনো প্রতিবাদ পাওয়া যায়নি এমনকি সৌদি আরবের ফরাসি পণ্য বয়কটের আহ্বান করা হলেও সৌদি আরবের দোকানপাট গুলো ফরাসি পণ্যের সমাদৃত ছিল।

তবে সার্বিকভাবে হযরত মুহাম্মদ সা: এর ব্যঙ্গচিত্র ইতিপূর্বেও ফরাসি সরকারের সহযোগিতাপূর্ণ চার্লি হেবদো পত্রিকায় প্রকাশিত হয়েছিল এবং এর জন্য পত্রিকা কর্তৃপক্ষ আমলা শিকার হয়েছিলেন এখন আবার সেই ঘটনারই পুনরাবৃত্তি হল। অনেক বিশেষজ্ঞ বলছেন রাজনৈতিক ফায়দা নেয়ার জন্য ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন ইসলামফোবিয়া যুক্ত হয়েছেন তার ক্ষুদ্র চিন্তার জন্য ফ্রান্সকে অদূর ভবিষ্যতে অনেক বেশি আর্থিক ও আইন শৃঙ্খলা পরিস্থিতিতে ক্ষতির সম্মুখীন হতে হতে পারে।

আরও খবর পড়ুন:

ইউরোপ বাংলা

ইউরোপ বাংলা

একজন ফ্রিল্যান্স রাইটার, ব্লগার, এডুকেশনাল কনসালট্যান্ট, ক্যারিয়ার কাউন্সিলর, উদ্যোক্তা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা