Thursday, মার্চ ২৮, ২০২৪

বিশ্বের পঞ্চম শীর্ষ ধনী এখন মুকেশ আম্বানি

ইউরোপ বাংলা ডেস্ক: মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্ব অর্থনীতি টালমাটাল। করোনার জেরে বিশ্ব শেয়ারবাজারে ধস নেমেছে। আর এর প্রভাব পড়ছে ধনকুবেরদের পকেটেও। করোনার জেরে তাদের সম্পত্তি কমতে শুরু করেছে। তবে এর মধ্যেও বিশ্বের পঞ্চম ধনী হিসেবে নিজের স্থান দখল করে নিয়েছেন রিলায়েন্স কর্ণধার মুকেশ আম্বানি।

মার্কিন বিনিয়োগকারী ওয়ারেন বাফেটকে হটিয়ে বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় পঞ্চম স্থানে উঠে এসেছেন ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশের ব্যবসা তেল থেকে শুরু করে টেলিকম খাত পর্যন্ত বিস্তৃত। বুধবার বিখ্যাত বাণিজ্য সাময়িকী ফোর্বসের রিয়েল টাইম র‍্যাংকিংয়ে পঞ্চম স্থানে উঠে আসা মুকেশের সম্পদের পরিমাণ সাড়ে সাত হাজার কোটি ডলার। আর চতুর্থ স্থানে থাকা ফেসবুকের অন্যতম প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সম্পদের পরিমাণ আট হাজার নয়শ’ কোটি ডলার।

রিলায়েন্স গ্রুপের শেয়ারের দর বুধবার সর্বোচ্চ রেকর্ড স্পর্শ করেছে। এদিন কোম্পানিটির প্রতিটি শেয়ার বিক্রি হয়েছে দুই হাজার ১০ রুপিতে। আর এতেই ভারতের সবচেয়ে ধনী কোম্পানি হিসেবে নিজেদের অবস্থান ধরে রেখেছে তারা। ফোর্বসের হিসাব অনুযায়ী, বুধবার কোম্পানির চেয়ারম্যান মুকেশ আম্বানির সম্পদ ৪ দশমিক ৪৯ শতাংশ বেড়ে যায়। অর্থের হিসাবে যা প্রায় ৩২০ কোটি ডলার। আর তাতেই বিশ্বের পঞ্চম ধনী ব্যক্তিতে পরিণত হন তিনি।

গত ১০ জুলাই বিশ্বের সপ্তম ধনী ব্যক্তি হয়ে উঠেছিলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার। বার্কশায়ার হ্যাথাওয়ের সিইও ওয়ারেন বাফেটকে পেছনে ফেলে এই স্থান দখল করেন তিনি। তার মোট সম্পদের মূল্য ধরা হয়েছে ৭০.১ বিলিয়ন ডলার। এর দেড় সপ্তাহ যেতে না যেতে বিশ্বের পঞ্চম ধনী ব্যক্তি হিসেবে নিজের স্থান পাকা করে নিয়েছেন মুকেশ আম্বানি।

ধনকুবেরের তালিকার শীর্ষে রয়েছেন আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। তর মোট সম্পদ ১৮৫.৮ বিলিয়ন ডলার। মাইক্রোসফ্টের বিল গেটস রয়েছে দুইয়ে, সম্পদের পরিমাণ ১১৩.১ বিলিয়ন ডলার। মোয়েট হেনেসি লুইস ভুইটনের প্রধান বার্নার্ড অর্নল্ট পরিবার তিন নম্বরে রয়েছে। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ চার নম্বরে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা