Wednesday, ফেব্রুয়ারী ২৮, ২০২৪

নিরাপদ নয় জুম ! জুম নিরাপদে ব্যাবহার করবেন যেভাবে !

ইউরোপ বাংলা ডেস্কঃ 

বর্তমান সময়ে ভার্চুয়াল জগতে মিটিং, ক্লাস, এবং অন্যান্য অনলাইন ভিত্তিক  কাজে  সবচেয়ে ব্যাবহৃত যে জিনিসটি সেটা হচ্ছে জুম. আমেরিকার ক্যালিফোর্নিয়া ভিত্তিক এই  টেকনোলজি ভিডিও কমিনিকেশনে নতুন মাত্রা যোগ করতে যাত্রা শুরু করেছিল ২০১১ সালে এবং ২০১৩ সালে অফিসিয়ালি সফটওয়্যার উন্মুক্ত করে.

জুমের ব্যাবহার নিয়ে রয়েছে নানা তর্ক বিতর্ক বিভিন্ন দেশে। তাইওয়ানে অফিসের কোনো কাজে জুম ব্যাবহার নিষিদ্ধ করা হয়েছেন তাছাড়া চ্যায়নাতেও নিষিদ্ধ আছে. অনেকের ধারণা জুমের কার্যক্রম আমেরিকান গোয়েন্দা সংস্থা দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে, ফলে  আপনার গুরুত্বপূর্ণ মিটিং এর ভিডিও সম্পূর্ণ তথ্যের তাদের হাতে চলে যাচ্ছে .

জুম অ্যাপ সুরক্ষিত নয়। কিন্তু তা সত্ত্বেও বহাল তবিয়তে মানুষ ব্যবহার করছে জুম অ্যাপ। কিন্তু জুম অ্যাপ যে সুরক্ষিত নয় তার প্রমাণ দেখা গেল অ্যাপে অনলাইন ক্লাস, অতর্কিতে ঢুকে পড়ছে অচেনা ‘আইডি’! হ্যাকিংয়ের এই ঘটনা ঘটেছে একটি স্কুলে।

আপনি যদি এখনও ব্যবহার করেন জুম অ্যাপ তাহলে কিভাবে আপনার মিটিং বা আড্ডার গোপনীয়তা বজায় রাখবেন তা জেনে নিন।

মিটিংএর জন্য ব্যক্তিগত আইডি ব্যবহার করা একটি সাধারণ ভুল। এক্ষেত্রে আপনার ব্যক্তিগত আইডি ডিসেবল করুন। এলোমেলো ভাবে যে আইডি তৈরি হয় মিটিংএর ক্ষেত্রে সেটি ব্যবহার করুন।

এর মধ্যে কোনও এলোমেলো বাধা ওরফে জুম বম্বিং এড়াতে মিটিংয়ে যোগ দিতে সর্বদা একটি পাসওয়ার্ড সেট করুন।

সেটিংস মেনুতে গিয়ে ডিফল্টভাবে ওয়েটিং রুমটি চালু করুন। তাহলে সঞ্চালক প্রবেশ করতে না দিলে কেউ আপনার মিটিংএ বিনা অনুমতিতে ঢুকে পরতে পারবে না। এমনকি মিটিংয়ের আগে, জুম আপনাকে উপস্থিতদের সম্পর্কে অবহিত করবে।

ইউরোপ বাংলা/এস এইচ

এই বিভাগের অন্যান্য সংবাদ :

ইউরোপ বাংলা

ইউরোপ বাংলা

একজন ফ্রিল্যান্স রাইটার, ব্লগার, এডুকেশনাল কনসালট্যান্ট, ক্যারিয়ার কাউন্সিলর, উদ্যোক্তা।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা