Sunday, এপ্রিল ২৮, ২০২৪

রাষ্ট্রদূতদের বিবৃতি ভিয়েনা কনভেনশন লঙ্ঘন : তথ্যমন্ত্রী

ইউরোপ বাংলা ডেস্ক : তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ঢাকা-১৭ আসনের এক এমপি প্রার্থীর (হিরো আলম) ওপর হামলায় ১৩ দেশের রাষ্ট্রদূতরা দলবদ্ধ হয়ে যে বিবৃতি দিয়েছেন তা সুস্পষ্টভাবে ভিয়েনা কনভেনশন নীতিমালার লঙ্ঘন। আজ বৃহস্পতিবার (২০ জুলাই) সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রেস ইনস্টিটিউট প্রকাশিত ‘সাংবাদিকের স্মৃতিভাষ্যে বঙ্গবন্ধু’ সংকলন গ্রন্থের মোড়ক উন্মোচন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, প্রথমত ১৩ দেশের রাষ্ট্রদূতরা যেভাবে বিবৃতি দিয়েছেন, যা রাজনৈতিক দলের মতো রাষ্ট্রদূতদের জোটবদ্ধ হয়ে বিবৃতি দেওয়া, এটি রাষ্ট্রদূতদের আচরণবিধি যে ভিয়েনার কনভেনশনে আছে সেটির সুস্পষ্ট লঙ্ঘন। আমি বন্ধুরাষ্ট্রদের অনুরোধ জানাব ভিয়েনা কনভেনশন মেনে চলতে। তিনি বলেন, ভারতে কিংবা পাকিস্তানে যখন সহিংসতা হয় বা আশপাশের অন্য দেশে যখন সহিংসতা হয় সেখানে তো রাষ্ট্রদূতরা এভাবে বিবৃতি দেন না। আমাদের দেশে কেন এভাবে বিবৃতি দেওয়া হচ্ছে? এগুলো আসলে আমাদের কিছু রাজনৈতিক দল ও সুশীল সমাজের কেউ কেউ এগুলো দেওয়ার জন্য তাদের প্ররোচনা দেন। তাই রাষ্ট্রদূতদের দোষারোপ করার আগে আমার মনে হয় যারা প্ররোচিত করেন তারাই দায়ী। তবে অবশ্যই কূটনৈতিক ক্ষেত্রে রাষ্ট্রদূতদের ভিয়েনা কনভেনশন মেনে চলা প্রয়োজন।

গত দুই দিনের পদযাত্রায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার যদি পদত্যাগ না করে তাহলে আমাদের আন্দোলন শান্তিপূর্ণ থাকবে না। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, ‘মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যে এটি স্পষ্ট- ওনারা সহিংসতা করতে চান, সহিংসতা শুরু করেছেন, সহিংসতা শুরু করলে সরকার বসে থাকবে না। যারা সহিংসতা করবে, দেশে বিশৃঙ্খলা তৈরি করবে, তাদের কঠোরভাবে দমন করা হবে। একই সঙ্গে যারা সহিংসতার সৃষ্টি করবে, তাদের বিরুদ্ধে আমাদের দলও জনগণকে সঙ্গে নিয়ে মাঠে থাকবে। বিএনপির যুগ্ম মহাসচিব রিজভী বলেছেন, শুক্রবার নামাজের পরে মসজিদে মসজিদে এ সরকারের বিপক্ষে এক দফা দাবি নিয়ে লিফলেট বিতরণ করবে- বিষয়টি আপনি কিভাবে দেখছেন জানতে চাইলে তিনি বলেন, লিফলেট তারা বিতরণ করতেই পারেন। মন্ত্রী বলেন, ফেসবুকে দেখলাম রুহুল কবির রিজভী ঢাকা-১৭ আসনের একজন প্রার্থীর বিষয়ে বলেছেন, সে প্রার্থী অর্ধপাগল, অর্ধশিক্ষিত। কোনো প্রার্থী সম্পর্কে এভাবে বলা সমীচীন নয়।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা