Friday, মে ৩, ২০২৪

রাজধানীতে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন: দু’দলের সমাবেশ

ইউরোপ বাংলা ডেস্ক : যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদল এখন বাংলাদেশ সফর করছে। এর মধ্যে আজ বিএনপি রাজধানীতে সরকার পতনে এক দফা ঘোষণা ও গণশক্তি প্রদর্শনে সমাবেশ ডেকেছে। বিএনপিকে রাজপথে একতরফা শক্তি প্রদর্শনের সুযোগ দিতে রাজি নয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটি রাজধানীতে শান্তি সমাবেশের ডাক দিয়েছে।

দুই দলের কর্মসূচিকে ঘিরে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আজ দুপুর ২টায় সমাবেশ শুরু হবে। ২৩ শর্তে এ সমাবেশের অনুমতি দিয়েছে পুলিশ। এদিকে, বিএনপির সমাবেশস্থলের অল্প দূরে শান্তি সমাবেশের ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ।

তবে একই দিনে কর্মসূচি পালন করতে গিয়ে যেন কোনো সংঘাতময় পরিস্থিতির সৃষ্টি না হয়, সেদিকে সতর্ক থাকতে দলের নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে। তারাও ২৩ শর্তে এ সমাবেশের অনুমতি দিয়েছে পুলিশ। আওয়ামী লীগের দলীয় একাধিক সূত্র জানায়, রাজধানীতে একই দিনে দুই বড় দলের কর্মসূচি থাকলেও তা সংঘাতময় পরিস্থিতি সৃষ্টি করবে না। এক বছরের বেশি সময় ধরে বিএনপির কর্মসূচির দিন শান্তি সমাবেশ কর্মসূচি পালন করে আসছে আওয়ামী লীগ।

রাজধানীতেও একই দিনে এ ধরনের কর্মসূচি পালন করা হয়েছে। তবে ঢাকা ও ঢাকার বাইরে কোথাও একবারও সংঘর্ষের ঘটনা ঘটেনি। দুই দলের কর্মসূচিকে কেন্দ্রে করে নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে এবং বায়তুল মোকাররম দক্ষিণ গেট সংলগ্ন স্থানে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। কাউকে সন্দেহজনক মনে হলে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে তাকে। পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকেও গোয়েন্দা সদস্যরা কাজ করছেন।

মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম খান গণমাধ্যমকে বলেন, সমাবেশকে ঘিরে পুলিশের প্রস্তুতি রয়েছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ইতোমধ্যে মোতায়েন রাখা হয়েছে পর্যাপ্ত সংখ্যক পুলিশ। মতিঝিল বিভাগ ছাড়াও অন্য বিভাগের পুলিশও সমাবেশকে কেন্দ্র করে আনা হয়েছে। সমাবেশের নামে কেউ নাশকতা বা বিশৃঙ্খলার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা