Monday, এপ্রিল ২৯, ২০২৪

ব্রিটেনের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ‘রক-সলিড’ : জো বাইডেন

ইউরোপ বাংলা ডেস্ক : পশ্চিমা দেশের জোট ন্যাটোর এক গুরুত্বপূর্ণ বৈঠকে যাওয়ার পথে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে ডাউনিং স্ট্রিটে একটি সংক্ষিপ্ত বৈঠক করেছেন। যুক্তরাষ্ট্র ইউক্রেনে ক্লাস্টার বোমা পাঠাবে বলে ঘোষণা করার পর এই বৈঠক হয়। প্রধানমন্ত্রী সুনাক এ বিষয়ে যুক্তরাজ্য ওয়াশিংটনকে ‘নিরুৎসাহিত করবে’ বলে মন্তব্য করেছেন। বৈঠকের সময় বাইডেন মার্কিন-ব্রিটিশ সম্পর্ককে তার ভাষায় ‘রক সলিড’ (অপরিবর্তনীয়) বলে বর্ণনা করেন।

এই বৈঠকের পর প্রেসিডেন্ট বাইডেন এখন উইন্ডসর ক্যাসেলে রাজা চার্লসের সঙ্গে দেখা করতে যান। সেখানে তিনি রাজকীয় অভিবাদন গ্রহণ করেন এবং রাজা চার্লসের সঙ্গে আলোচনার আগে ওয়েলস গার্ডদের পরিবেশিত মার্কিন জাতীয় সঙ্গীত শুনেন। সোমবার লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে ন্যাটো শীর্ষ সম্মেলন হচ্ছে। সেখানে বাইডেন ও সুনাকের মধ্যে আবার সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে।

মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর ডাউনিং স্ট্রিটে বাইডেনের প্রথম সফরের সময় তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রীকে বলেছেন, তার চেয়ে ‘কোনো ঘনিষ্ঠ বন্ধু এবং বৃহত্তর মিত্র’ আর নেই। বিবিসি সংবাদদাতা ফ্র্যাঙ্ক গার্ডনার জানাচ্ছেন, প্রেসিডেন্ট বাইডেনের এই সফর এমন এক সময়ে হলো, যখন ব্রিটেনের সঙ্গে যুক্তরাষ্ট্রের তথাকথিত ‘বিশেষ সম্পর্ক’ চাপের মধ্যে রয়েছে এবং যখন ইউক্রেনকে ক্লাস্টার বোমা সরবরাহের ক্ষেত্রে তার সঙ্গে মিত্র দেশগুলোর মতভেদ তৈরি হয়েছে।

এই সফরের একটি ভাল দিক হলো রাজা চার্লসের সঙ্গে বাইডেনের সম্পর্ক বেশ ভালো। জলবায়ু পরিবর্তন ও পরিবেশের প্রশ্নে এ দুজনের মধ্যে মতের মিল রয়েছে।প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট মে মাসে রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানে যোগ দেননি। ন্যাটোর পরবর্তী মহাসচিব হওয়ার জন্য ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসের প্রচেষ্টায়ও তিনি বাধা দিয়েছেন বলে ব্যাপকভাবে খবরে বলা হয়েছে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা