Friday, মে ৩, ২০২৪

সৌদি আরবে দাবদাহে অসুস্থ হয়ে পড়েছেন ৬৫০০ হাজি

ইউরোপ বাংলা ডেস্ক : সৌদি আরবে দাবদাহে অসুস্থ হয়ে পড়েছেন হাজিরা। এখন পর্যন্ত ৬ হাজার ৫০০ জন হাজির অসুস্থ হওয়ার খবর পাওয়া গেছে। তাদের সুস্থ করে তুলতে চিকিৎসা দিচ্ছে দেশটির মেডিক্যাল টিম। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে গল্ফ নিউজ। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ডা. মোহাম্মদ আল-আব্দুলালির বরাত দিয়ে সৌদি গণমাধ্যম জানিয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি গুরুত্বের সঙ্গে নজরে এনেছে। পবিত্র স্থানে আল্লাহর মেহমানদের সেবায় সর্বোচ্চ চেষ্টা করা হবে।

সৌদি টিভি আল এখবারিয়া জানিয়েছে, বৃহস্পতিবার ভোরে পবিত্র শহর মক্কার কাছে মিনা উপত্যকায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। আল-এখবারিয়া টিভির সম্প্রচারিত একটি ভিডিওতে দেখা গেছে, একজন সৌদি নিরাপত্তা কর্মী একজন হাজিকে উচ্চ তাপমাত্রার মধ্যে ঠাণ্ডা করার জন্য পানি ছিটাচ্ছেন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় হাজিদের সরাসরি রোদ এড়িয়ে চলতে পরামর্শ দিয়েছে। এছাড়া বুধবার (২৮ জুন) শুরু হওয়া শয়তানকে পাথর মারার প্রতীকী আচার সম্পাদনের জন্য অনুকূল সময় বেছে নিতেও বলেছে। পর্যাপ্ত পরিমাণে পানি এবং অন্যান্য তরল পানের পাশাপাশি সূর্য থেকে রক্ষা করার জন্য ছাতা ব্যবহারের পরামর্শও দিয়েছে। মন্ত্রণালয় বলেছে, মক্কা ও মদিনায় গত ৩৯ দিনে ১ লাখ ১১ হাজার ৭৬১ হাজি স্বাস্থ্যসেবা সুবিধা পেয়েছেন।

এ বছর হাজিদের সেবায় সৌদি আরবের পবিত্র স্থানগুলোতে মোট ১৭২টি স্বাস্থ্যসেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে। মন্ত্রণালয় আরও বলেছে, ১৪০টি স্বাস্থ্য কেন্দ্রে ও ৩২টি হাসপাতাল হাজিদের স্বাস্থ্যসেবায় নিয়োজিত ছিল। গত বছরের হজ মৌসুমে সাফল্যের পর ভার্চুয়াল হাসপাতালে পরিষেবা দেওয়ার জন্য এটি এ বছরও চালু রাখা হয়েছে। এ বছর পবিত্র স্থানগুলোতে আরও ভার্চুয়াল ক্লিনিক চালু করা হয়েছে। হাজিদের স্বাস্থ্য সুরক্ষার জন্য ৩২ হাজারের ও বেশি স্বাস্থ্যকর্মী নিয়োজিত ছিল।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা