Thursday, মে ২, ২০২৪

সম্পর্ক পুনরুদ্ধারের পর ইরান সফরে সৌদি পররাষ্ট্রমন্ত্রী

ইউরোপ বাংলা ডেস্ক : সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান শনিবার তেহরানে পৌঁছেছেন। ইরানি গণমাধ্যম থেকে এ তথ্য জানা গেছে। সাত বছরের বিচ্ছেদের পর দুই দেশের মধ্যে যুগান্তকারী সম্পর্ক স্থাপন শেষে ইরানে এটি তার প্রথম সফর। রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, সফরের সময় এ সৌদি শীর্ষ কূটনীতিক একটি সংবাদ সম্মেলনের আগে তেহরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানসহ ইরানের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে আশা করা হচ্ছে।

সৌদি গণমাধ্যম প্রিন্স ফয়সালের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ইসলামী প্রজাতন্ত্রে তার প্রথম সফরের সময় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে একটি পরিকল্পিত বৈঠকের খবরও প্রকাশ করেছে। সুন্নি মুসলিম শক্তি সৌদি আরব ২০১৬ সালে শিয়াদের নেতৃত্বাধীন ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে, যখন তেহরানে তাদের দূতাবাস ও উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর মাশহাদে কনস্যুলেটে শিয়া ধর্মগুরু নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার প্রতিবাদে বিক্ষোভ চলাকালীন হামলা হয়েছিল।

তবে দুই দেশ মার্চ মাসে চীনের মধ্যস্থতায় চুক্তিতে সম্পর্ক সংশোধন করতে এবং তাদের নিজ নিজ দূতাবাস পুনরায় চালু করতে সম্মত হয়েছে, যা আঞ্চলিক সম্পর্কের পরিবর্তন করেছে। ইরানের সরকারের মুখপাত্র আলী বাহাদোরি জাহরোমি স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, সফরের সময় প্রিন্স ফয়সাল তেহরানে সৌদি কূটনৈতিক মিশন পুনরায় চালু করার জন্য ‘কিছু ব্যবস্থা নেবেন’ বলে আশা করা হচ্ছে।

এর আগে সৌদি আরবে ৬ জুন ইরান তাদের দূতাবাস ও কনস্যুলেট পুনরায় চালু করেছে। ইরানের সাজান্দেগি দৈনিক শনিবার জানিয়েছে, সৌদি দূতাবাস ইরানের রাজধানীতে স্থায়ী অবস্থান পুনরায় শুরু করার আগে তেহরানের একটি হোটেলে আবার খুলবে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা