Friday, মে ৩, ২০২৪

বিএনপিকে বলতে হবে, নির্বাচন করতে দেব না : বদরুদ্দীন উমর

ইউরোপ বাংলা ডেস্ক : লেখক-গবেষক ও বামপন্থী রাজনীতিক বদরুদ্দীন উমর বলেছেন, সংবাদপত্রের স্বাধীনতা রক্ষার যে আন্দোলন, তা জনগণের মতপ্রকাশের স্বাধীনতার সংগ্রামের সঙ্গে যুক্ত। শুধু সংবাদপত্র নয়, সবকিছুই দমন করা হচ্ছে। সামগ্রিকভাবে জনগণের ওপর যে আক্রমণ হচ্ছে তার বিরুদ্ধে লড়াই করতে হবে। আজ শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবে ‘গণতন্ত্রের সংগ্রাম ও সংবাদপত্র’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

এই সভার আয়োজন করে গণসংস্কৃতি ফ্রন্ট। বদরুদ্দীন উমর বলেন, ‘দেশের আমলা-পুলিশের ওপর যেভাবে আওয়ামী লীগের নিয়ন্ত্রণ রয়েছে, এতে কোনোভাবেই এখানে নির্বাচন সুষ্ঠুভাবে হবে না। আওয়ামী লীগের অধীন কোনো নির্বাচন করা যাবে না। বিএনপি বলছে, আওয়ামী লীগের অধীন নির্বাচনে যাব না।

বিএনপিকে বলতে হবে, নির্বাচন করতে দেব না।’ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ১৯৯৬ সালে আওয়ামী লীগ নির্বাচন বানচাল করেছিল মন্তব্য করে তিনি বলেন, ‘আওয়ামী লীগ বলছে, বিরোধীরা নির্বাচন বানচাল করতে চায়। তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে তারাই ৯৬ সালে আন্দোলন করেছিল। এমন আন্দোলন হলো যে সেখানে শুধু নির্বাচন বাতিল হলো তা-ই না, বিএনপির মন্ত্রিসভার সবাইকে পদত্যাগ করতে হলো।

তারপর তত্ত্বাবধায়ক সরকার হলো। এখনো তা-ই করতে হবে।’ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনে বিএনপির দাবির সঙ্গে একমত পোষণ করে তিনি আরো বলেন, ‘নির্বাচনের আগে থেকে আওয়াজ তুলব, জনগণকে সংগঠিত করব এবং জনগণ নিয়ে সব নির্বাচনী কেন্দ্র ঘেরাও করব, নির্বাচন হতে দেব না- এভাবে বলতে হবে। না হলে নির্বাচন করব না বলে বসে থাকলে আওয়ামী লীগ আগের মতোই নির্বাচন করে ক্ষমতায় বসে যাবে। বিএনপি নির্বাচন করব না, এটা বলছে।

নির্বাচন করতে দেওয়া হবে না, এ কথা বলছে না।’ গণসংস্কৃতি ফ্রন্টের সমন্বয়ক ইফতেখার আহমেদের সভাপতিত্বে ও সঞ্চালনায় অনুষ্ঠানে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ লেখক শিবিরের সভাপতি হাসিবুর রহমান। এ সময় আরো বক্তব্য দেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, সাংবাদিক সোহরাব হাসান ও সাংবাদিক নূরুল কবীর।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা