Sunday, এপ্রিল ২৮, ২০২৪

পুতিনের শাসন ব্যবস্থায় ফাটল নেই : জার্মানির গোয়েন্দা প্রধান

ইউরোপ বাংলা ডেস্ক : জার্মানির গোয়েন্দা সংস্থা বিএনডির প্রধান ব্রুনো কাল সোমবার বলেন, ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার সমাজে বিতর্ক হলেও সেটি পুতিন সরকারের জন্য কোনো হুমকি নয়। যুদ্ধের জন্য রাশিয়ার যথেষ্ট জনবল ও অস্ত্র আছে বলেও জানান তিনি। ব্রুনো বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শাসনামল দুর্বল হয়ে পড়ার কোনো লক্ষণ তিনি দেখছেন না। বার্লিনে ফেডারেল অ্যাকাডেমি ফর সিকিউরিটি পলিসির এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমরা পুতিনের ব্যবস্থায় কোনো ফাটল দেখছি না।

জার্মানির গোয়েন্দা প্রধান বলেন, যুদ্ধের ব্যবস্থাপনা নিয়ে সাধারণ মানুষ যে সমালোচনা করছে সেটি রাশিয়ার সমাজে নিয়মিত হওয়া বিবাদের মতো। এটি পুতিনের শাসনামলের জন্য হুমকিস্বরূপ নয়। নতুন নিয়োগ পাওয়া রুশ সেনাদের কথা উল্লেখ করে ব্রুনো বলেন, ‘রাশিয়া এখনো দীর্ঘ মেয়াদে যুদ্ধ চালিয়ে যেতে সক্ষম।’ রাশিয়ার যথেষ্ট অস্ত্রও আছে বলে জানান তিনি।

তবে সামরিক বাহিনীর দক্ষতাসহ কিছু বিষয়ে রাশিয়ার দুর্বলতা আছে বলেও মন্তব্য করেন জার্মানির গোয়েন্দা প্রধান।
রাশিয়া যে ইউক্রেনে হামলা চালাবে সেই তথ্য বিএনডির আগেই মার্কিন ও ব্রিটিশ গোয়েন্দারা জানত বলে বিএনডির সমালোচনা করা হয়। তবে জার্মানির গোয়েন্দা প্রধান এই সমালোচনা প্রত্যাখ্যান করেছেন। প্রায় ১৪ দিন আগে বিএনডি তথ্যটি জানত বলে জানান তিনি।

ব্রুনো বলেন, মার্কিন ও ব্রিটিশ গোয়েন্দারা তাদের পর্যবেক্ষণের ওপর ভিত্তি করে যুদ্ধের সম্ভাবনা সম্পর্কে পূর্বাভাস দিয়েছিল। আর বিএনডি এ বিষয়ের ওপর জোর দিয়েছে যে হামলার সিদ্ধান্তটি শেষ পর্যন্ত নেবেন পুতিন। তিনি অনেক কিছু বিবেচনায় নিয়ে সিদ্ধান্তটি নিয়েছেন, যা ‘মিসাইল বা ট্যাংক গণনার ওপর নির্ভরশীল ছিল না’, বলে মন্তব্য করেন জার্মানির গোয়েন্দা প্রধান। চীনের ওপর জার্মানির নির্ভরশীলতা কমানোরও আহ্বান জানিয়েছেন জার্মানির গোয়েন্দা প্রধান।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা