Saturday, এপ্রিল ২৭, ২০২৪

ইতালিতে বন্যা : মৃতের সংখ্যা বেড়ে ১৩, কৃষি খাতে ব্যাপক ক্ষতি

ইউরোপ বাংলা ডেস্ক : ইতালির উত্তরাঞ্চলীয় এমিলিয়া-রোমাগনা অঞ্চলে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৩ জনে দাঁড়িয়েছে। এ ছাড়াও বন্যায় সেখানে বিলিয়ন ইউরো মূল্যের ক্ষতি হয়েছে এবং বিশেষ করে কৃষি খাত আঘাত করেছে। আঞ্চলিক গভর্নর বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন।

বৃহস্পতিবার আরো চারটি মরদেহ পাওয়া যাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে ১৩ জনে দাঁড়ায়। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, রুসির ছোট্ট শহরটিতে ৭৩ এবং ৭১ বছর বয়সী দুজনকে তাদের বাড়িতে একসঙ্গে মৃত অবস্থায় পাওয়া গেছে। এই সপ্তাহে মুষলধারে বৃষ্টির ফলে রোমাগনা নামে পরিচিত অঞ্চলের পূর্ব দিকে বিধ্বস্ত হয়। সেখানে ৩০০টি ভূমিধস, ২৩টি উপচে পড়া নদী, প্রায় ৪০০টি রাস্তা ক্ষতিগ্রস্ত বা ধ্বংস এবং ৪২টি পৌরসভা প্লাবিত হয়েছে।

২০১২ সালে আঘাত হানা ভূমিকম্পের ঘটনা স্মরণ করে এমিলিয়া-রোমাগনার প্রেসিডেন্ট স্টেফানো বোনাচিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা একটি নতুন ভূমিকম্পের সম্মুখীন হচ্ছি।’ সেই সময় হাজার হাজার বাড়িঘর ধ্বংস হয়েছিল৷ তার পর থেকে ‘প্রায় সব কিছু’ পুনর্নির্মাণ করা হয়েছে উল্লেখ করে বোনাচিনি বলেন, ‘সেই অভিজ্ঞতা আমাদের দেখিয়েছে যে এটি করা যেতে পারে এবং আমরা সবকিছু পুনর্নির্মাণ করব (আবার), আমি নিশ্চিত।’

কোল্ডিরেটি কৃষি সমিতির মতে, এই অঞ্চলে পাঁচ হাজারেরও বেশি খামার পানির নিচে পড়ে আছে, যার মধ্যে একটি তথাকথিত ‘ফ্রুট ভ্যালি’ এবং ভুট্টা ও শস্যের ক্ষেত রয়েছে। সরকার জরুরি সহায়তায় অতিরিক্ত ২০ মিলিয়ন ইউরো বরাদ্দ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এমিলিয়া-রোমাগনায় অবস্থিত বিলাসবহুল স্পোর্টসকার নির্মাতা ফেরারি, এক মিলিয়ন ইউরো অনুদান ঘোষণা করেছে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা