Tuesday, এপ্রিল ৩০, ২০২৪

মার্কিন দূতাবাসের সাবেক কর্মীকে আটক করল রাশিয়া

ইউরোপ বাংলা ডেস্ক : রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তা সংস্থা তাস জানিয়েছে, রাশিয়ায় মার্কিন দূতাবাসের একজন সাবেক কর্মচারীকে ‘ষড়যন্ত্রের’ জন্য আটক করা হয়েছে। মস্কোর একটি আটক কেন্দ্রে তাকে আটক করা হয়। ওই ব্যক্তির নাম রবার্ট শোনভ। রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস তাকে গ্রেপ্তার করেছে এবং প্রতিরোধমূলক হেফাজতে রিমান্ডে নিয়ে যাওয়া হয়। স্থানীয় সময় সোমবার বিষয়টি জানানো হয়।

দূতাবাসটি বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, তারা প্রতিবেদন সম্পর্কে অবগত ছিল তবে এখনই বিস্তারিত বলার কিছু নেই। তাস এর প্রতিবেদন অনুসারে, শোনভকে বন্দরশহর ভালদিভোস্টক থেকে আটক করা হয়েছিল এবং জিজ্ঞাসাবাদের পর তার বিরুদ্ধে গোপনে একটি বিদেশি রাষ্ট্র বা আন্তর্জাতিক বা বিদেশি সংস্থাকে সহযোগিতা করার অভিযোগ আনা হয়েছে।’ কর্মকর্তারা শোনভকে তিন মাসের জন্য আটকে রাখতে বলেছেন। আদালতের তারিখ নির্ধারণ করা হয়নি বলে জানিয়েছে বার্তা সংস্থাটি। শোনভকে মস্কোর লেফোরতোভো কারাগারে বন্দি রাখা হয়েছে, যেটি কেজিবির সাবেক কারাগার।

যুক্তরাষ্ট্রের সাংবাদিক ইভান গার্শকোভিচ, যিনি মার্চ মাসে ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকায় কাজ করার সময় গ্রেপ্তার হয়েছিলেন এবং গুপ্তচরবৃত্তির অভিযোগে অভিযুক্ত হয়েছেন। তাকেও লেফোরটোভোতে বন্দি করা হয়েছে। অন্য এক প্রাক্তন মার্কিন মেরিন পল হুইলান, যাকে ২০১৮ সালে মস্কোতে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেপ্তারের পর ২০২০ সালে ১৬ বছরের জেল দেওয়া হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র উভয় ব্যক্তির বিরুদ্ধে আনা অভিযোগ ভিত্তিহীন বলে অভিহিত করেছে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা