Wednesday, মে ১, ২০২৪

এগিয়ে এরদোয়ান, আরেক দফা ভোটের সম্ভাবনা

ইউরোপ বাংলা ডেস্ক : তুরস্কে রবিবার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ভোটে এগিয়ে থাকলেও একক সংখ্যাগরিষ্ঠতা পাননি জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির প্রার্থী রিসেপ তাইয়েপ এরদোয়ান। এ কারণে দ্বিতীয় দফায় গড়াতে পারে ভোট। এরদোয়ান ও কিরিচদারোলু দুজনেই এই ইঙ্গিত দিয়েছেন।

তুরস্কের সুপ্রিম ইলেকশন কাউন্সিলের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে জানানো হয় যে এখন পর্যন্ত যে ভোটগণনা হয়েছে, তাতে এরদোয়ান ৪৯ দশমিক ২৬ শতাংশ ভোট পেয়েছেন বলে সংবাদসংস্থা এএনকেএ জানিয়েছে। প্রধান বিরোধী প্রার্থী কেমাল কিরিচদারোলু পেয়েছেন ৪৫ দশমিক ০৪ শতাংশ ভোট। সিনান ওগান পাঁচ দশমিক ২৮ শতাংশ ও মহাররেম ইনসে পেয়েছেন শূন্য দশমিক ৪২ শতাংশ। ৯৯ দশমিক ৬৭ শতাংশ ভোটগণনা হয়ে গেছে। বাকি আর ৩৩ শতাংশ। তাই একেবারে কাছে এসেও জয় হাতছাড়া হতে পারে এর্দোয়ানের।

তুরস্কে প্রেসিডেন্ট হতে গেলে ৫০ শতাংশের বেশি ভোট পেতে হয়। এখনো পর্যন্ত এরদোয়ান বা কিরিচদারোলু কেউই তা পাননি। এরদোয়ান তার খুব কাছাকাছি আছেন। সেজন্যই আবার ভোটের কথা উঠছে। শেষ পর্যন্ত কেউ ৫০ শতাংশের বেশি ভোট না পেলে আগামী ২৮ মে দ্বিতীয় দফার ভোটগ্রহণ হবে।

প্রেসিডেন্ট এরদোয়ান জানিয়েছেন, রবিবারের প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন জোট গরিষ্ঠতা পেয়েছে। তিনি তার ধর্মনিরপেক্ষ প্রতিদ্বন্দ্বীর তুলনায় অনেকটা এগিয়ে আছেন। তবে আঙ্কারায় দলের সদরদপ্তরে এরদোয়ান বলেছেন, ”আমরা এখনো জানি না, এই ভোটপর্ব প্রথম দফাতে শেষ হবে কিনা। যদি মানুষ আমাদের দ্বিতীয় দফার ভোটের দিকে নিয়ে যেতে চায়, তাহলে আমরা সেই রায়কে সম্মান জানাব।”

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা