Monday, এপ্রিল ২৯, ২০২৪

মার্কিন পাসপোর্টধারীকে যাবজ্জীবন দিল চীন

ইউরোপ বাংলা ডেস্ক : গুপ্তচরবৃত্তির দায়ে এক মার্কিন নাগরিককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন চীনের আদালত। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর সুঝোর আদালতে এই দণ্ড দেওয়া হয়। সোমবার একটি অন্তর্বর্তী গণ-আদালতের উইচ্যাট অ্যাকাউন্টের মাধ্যমে এই শাস্তির খবর পাওয়া যায়।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, গুপ্তচরবৃত্তির অভিযোগে ২০২১ সালের ১৫ এপ্রিল জন শিং-ওয়ান লেউংকে আটক করা হয়েছিল। আটক লেউং হংকংয়ের স্থায়ী বাসিন্দা এবং যুক্তরাষ্ট্রের পাসপোর্টধারী। সে হিসেবে তিনি চযুক্তরাষ্ট্রের নাগরিক। আদালত জানায়, ৭৮ বছর বয়সী লেউইংয়ের বিরুদ্ধে আনা গুপ্তচরবৃত্তির অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। তবে অভিযোগের বিস্তারিত এখনো প্রকাশ করা হয়নি। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রও সোমবার একটি সংবাদ সম্মেলনের সময় মামলার বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেন।

বেইজিংয়ে মার্কিন দূতাবাস এএফপিকে বলেছে, তারা এই সাজা সম্পর্কে অবগত ছিল, তবে ‘গোপনীয়তার উদ্বেগ’ উল্লেখ করে আর কোনো মন্তব্য করেনি। উল্লেখ্য, বাণিজ্য, প্রযুক্তি ও মানবাধিকারসহ নানা ইস্যুতে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বেশ কূটনৈতিক উত্তেজনা বিরাজ করছে।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা