Saturday, এপ্রিল ২৭, ২০২৪

রোমানিয়া থেকে ৭৯ বাংলাদেশিকে ফেরত

ইউরোপ বাংলা ডেস্ক : গত চার মাসে ২৯৬ জন বিদেশি নাগরিককে নিজ দেশে ফেরত পাঠিয়েছে রোমানিয়া অভিবাসন দপ্তর। তারা জানিয়েছে, এই অভিবাসীদের মধ্যে ৭৯ জন বাংলাদেশি।

রোমানিয়া জেনারেল ইনস্পেক্টরেট ফর ইমিগ্রেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ফেরত পাঠানো ব্যক্তিদের মধ্যে ২৭৩ জনকে রোমানিয়ার বিমানবন্দর থেকে বিমানযোগে ফেরত পাঠানো হয়েছে। এছাড়া ২৩ অভিবাসীকে রোমানিয়া পুলিশের তত্ত্ববধানে নিজ দেশে পাঠানো হয়েছে। ফেরত পাঠানোদের মধ্যে সবচেয়ে বেশি ৭৯ জন বাংলাদেশের। এরপর পাকিস্তানের রয়েছেন ৩৭ জন।

জেনারেল ইনস্পেক্টরেট ফর ইমিগ্রেশন জানিয়েছে, ফেরত পাঠানো ব্যক্তিদের বেশিরভাগই অবৈধ উপায়ে রোমানিয়ার সীমান্ত অতিক্রম করে শেনজেনভুক্ত দেশে প্রবেশের চেষ্টা করে পুলিশের হাতে আটক হন। এছাড়াও অনিয়মিত উপায়ে দেশটিতে অবস্থান ও কাজে নিয়োজিতদের বিরুদ্ধে পরিচালিত অভিযান থেকেও অনেককে আটক করা হয়। তাদের একটি অংশকে স্বেচ্ছায় ১৫ দিনের মধ্যে দেশ ত্যাগের নোটিশ দেয়া হয়েছিল। এই আইনি নোটিশ না মানায় সংশ্লিষ্টদের জোরপূর্বক তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়।

বুখারেস্ট কর্তৃপক্ষ জানিয়েছে, এই কার্যক্রম কয়েক ধাপে সম্পন্ন হয়। এর মধ্যে গত মাসের ২২ এপ্রিল অভিবাসন কেন্দ্রে আটক থাকা ২১ জন বিদেশি নাগরিককে একটি বিশেষ চার্টার বিমানে ফেরত পাঠানো হয়। তাদের মধ্যে ১৪ জন বাংলাদেশি, ছয় জন পাকিস্তানি এবং একজন তুরস্কের নাগরিক ছিলেন। এর মধ্যে ১৯ জন বেআইনি উপায়ে সীমান্ত অতিক্রমের চেষ্টা করতে গিয়ে ধরা পড়েন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ এপ্রিল পর্যন্ত এসব অভিযান পরিচালনা করে রোমানিয়া পুলিশ ও অভিবাসন দপ্তর।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা