Monday, এপ্রিল ২৯, ২০২৪

লরিতে রোমানিয়া সীমান্ত অতিক্রম, ৪৭ বাংলাদেশি ও পাকিস্তানি আটক

ইউরোপ বাংলা ডেস্ক : দুটি লরিতে লুকিয়ে মঙ্গলবার শেঙেন সীমান্তে প্রবেশের চেষ্টা করা বাংলাদেশি ও পাকিস্তানি ৪৭ অভিবাসীকে আটক করেছে রোমানিয়া সীমান্ত পুলিশ। তারা তুরস্ক ও বুলগেরিয়ায় নিবন্ধিত দুটি গাড়িতে চড়ে বেআইনি উপায়ে হাঙ্গেরিতে ঢোকার চেষ্টা করছিলেন। রোমানিয়া সীমান্ত পুলিশ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দেশটির নাদলাক এবং নাদলাক-২ সীমান্ত পয়েন্ট থেকে বাংলাদেশ ও পাকিস্তানের ৪৭ নাগরিককে দুটি পৃথক অভিযানে গ্রেপ্তার করা হয়েছে। তারা প্লাস্টিকের দানা এবং পানির বোতল বোঝাই দুটি লরিতে লুকিয়ে অবৈধভাবে সীমান্ত অতিক্রমের চেষ্টা করছিলেন বলে জানা গেছে।

সীমান্ত পুলিশ ও কাস্টমসকে দেওয়া তথ্য অনুযায়ী, প্রথম গাড়িটি তুরস্ক-পোল্যান্ড রুটে প্লাস্টিকের দানার ব্যাগ পরিবহন করছিল। টহলদলের সন্দেহ হলে তারা গাড়িটি ভালোভাবে তল্লাশি করার সিদ্ধান্ত নেয়। এক পর্যায়ে গাড়িটি পুঙ্খানুপুঙ্খভাবে তল্লাশি করার পর পরিবহন করা পণ্যগুলোর মধ্যে কার্গো বগিতে লুকিয়ে রাখা ২৪ জন বিদেশি নাগরিককে খুঁজে পায় পুলিশ। ওই ব্যক্তিদের সেখান থেকে তদন্তের জন্য স্থানীয় অভিবাসন কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। সেখানে বিস্তারিত সাক্ষাৎকারের পর সীমান্তরক্ষীরা নিশ্চিত করেন, তারা বাংলাদেশি এবং পাকিস্তানি নাগরিক। তাদের বয়স ২০ থেকে ৪৯ বছরের মধ্যে। তাদের সবাই নিজ নিজ পাসপোর্ট দিয়ে বৈধভাবে রোমানিয়ায় প্রবেশ করেছিলেন।

অন্যদিকে নাদলাক বর্ডার ক্রসিং পয়েন্টে সীমান্তরক্ষীরা বেলারুশের নাগরিক চালিত একটি গাড়ি পরীক্ষা করে। গাড়িটির পণ্যের সঙ্গে থাকা নথি অনুসারে মিনারেল ওয়াটারের বোতল পরিবহন করা হচ্ছিল। গাড়িটি তল্লাশি করার পর একটি বিশেষ বগিতে ২৩ জন বিদেশি নাগরিককে দেখতে পায় পুলিশ।

প্রাথমিক তদন্তের পর জানা যায়, তারা সবাই বাংলাদেশি নাগরিক। তাদের বয়স ২০ থেকে ৪৬ বছরের মধ্যে। তারা সবাই বৈধ ওয়ার্ক পারমিট ভিসায় রোমানিয়াতে প্রবেশ করেছেন। উভয় ক্ষেত্রেই সীমান্তরক্ষীরা চালকদের বিরুদ্ধে মানবপাচারের অপরাধ এবং অভিবাসীদের বিরুদ্ধে বেআইনি উপায়ে রাষ্ট্রীয় সীমান্ত অতিক্রম করার অপরাধ তদন্ত করছেন। তদন্ত শেষ হলে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়া হবে। আইন অনুযায়ী অভিবাসীদের সবাইকে নিজ নিজ দেশে ডিপোর্ট এবং রোমানিয়া ও শেঙেন জোনে প্রবেশে নিষেধাজ্ঞা দেয় রোমানিয়া কর্তৃপক্ষ।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা