Friday, মে ৩, ২০২৪

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আতঙ্কিত এর জনক

ইউরোপ বাংলা ডেস্ক : কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) জনক হিসাবে পরিচিত জিওফ্রে হিন্টন টেক জায়ান্ট গুগল থেকে পদত্যাগ করেছেন। এক বিবৃতিতে তিনি এই কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নয়ন থেকে ক্রমবর্ধমান বিপদ সম্পর্কে সতর্ক করেছেন। ৭৫ বছর বয়সী জিওফ্রে হিন্টন নিউইয়র্ক টাইমসকে দেওয়া এক বিবৃতিতে বলেছেন, তিনি এখন তার কাজের জন্য অনুতপ্ত। এআই চ্যাটবটের বিপদ ‘বেশ ভয়াবহ’ বলেও সতর্ক করেছেন তিনি।

হিন্টন বলেছেন, ‘আমি যতদূর বলতে পারি তা হচ্ছে, এই মুহূর্তে, তারা আমাদের চেয়ে বেশি বুদ্ধিমান নয়। কিন্তু আমার মনে হয় তারা শিগগিরই হতে পারে।’ডঃ হিন্টনও স্বীকার করেছেন যে তার বয়স টেক জায়ান্ট ছাড়ার সিদ্ধান্তে ভূমিকা রেখেছে, বিবিসিকে বলেছেন: “আমার বয়স 75, তাই এখন অবসর নেওয়ার সময়।”

কৃত্রিম বুদ্ধিমত্তায় নিউরাল নেটওয়ার্কগুলো এমন ব্যবস্থা যা তাদের তথ্য শেখার এবং প্রক্রিয়ার পদ্ধতি মানুষের মস্তিষ্কের অনুরূপ। তারা এআইকে মানুষের মতো অভিজ্ঞতা থেকে শিখতে সক্ষম করে। একে বলা হয় গভীর শিক্ষা। ব্রিটিশ-কানাডিয়ান মনোবিজ্ঞানী এবং কম্পিউটার বিজ্ঞানী বলেছেন চ্যাটবট শিগগিরই মানুষের মস্তিষ্কের তথ্যের স্তরকে ছাড়িয়ে যেতে পারে।

তিনি বলেছেন, ‘এই মুহুর্তে, আমরা যা দেখছি তা হচ্ছে জিপিটি-ফোর একজন ব্যক্তিকে তার সাধারণ জ্ঞানের পরিমাণে গ্রহন করে এবং এটি তাদের দীর্ঘ পথ অতিক্রম করে। যুক্তির পরিপ্রেক্ষিতে, এটি ততটা ভাল নয়, তবে এটি ইতিমধ্যেই করে ফেলেছে। এবং অগ্রগতির হারের পরিপ্রেক্ষিতে, আমরা আশা করছি যে, জিনিসগুলির দ্রুত উন্নয়ন হবে। তাই আমাদের এটি নিয়ে চিন্তা করতে হবে।’

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা