Friday, এপ্রিল ১৯, ২০২৪

যুক্তরাজ্য Huawei-কে ৫জি প্রযুক্তি স্থাপনের চুক্তি থেকে বাদ দিতে পারে

অনলাইন ডেস্কঃ করোনাভাইরাস সম্পর্কিত তথ্যের বিষয়ে এমনিতেই আন্তর্জাতিক চাপের মুখোমুখি চীন,  সম্প্রতি যুক্তরাজ্য তার দেশের মোবাইল নেটওয়ার্কের ৫জি পরিকাঠামো তৈরি দায়িত্ব থেকে হুয়াইকে(Huawei) বাদ দেয়ার সম্ভাবনা রয়েছে সম্ভবত এ বছরই তা ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী বরিস জনসন। এমনটাই খবর সে দেশের সংবাদ মাধ্যমে।

ব্রিটিশ সংবাদপত্র সানডে টেলিগ্রাফের খবর, সম্প্রতি হুয়াইকে নিয়ে একটি রিপোর্ট দিয়েছে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা,  সেখানে বলা হয়েছে সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হয়েছে হুয়াই। ফলে ওই সংস্থা সন্দেহজনক ও নিরাপত্তার জন্য উপযুক্ত নয়। এমন প্রযুক্তি ব্রিটেনের ৫জি নেটওয়ার্কে বসাতে পারে, তার ফলে গোটা দেশের টেলিফোন ব্যবস্থাটাই নিরাপত্তাহীনতায় ভুগবে।

আরো পড়ুন  করোনাকালে বাড়িতে বাচ্চাদের ব্যস্ত রাখা যায় যে ৮টি উপায়ে!

অন্যদিকে, গত সপ্তাহে ব্রিটেনের সংস্কৃতি সচিব পার্লামেন্টে জানিয়ে দিয়েছেন, ব্রিটেনের ৫জি নেটওয়ার্কের দীর্ঘমেয়াদী পার্টনার হুয়াই নয়। দক্ষিণ কোরিয়ায় স্যামসাং ও জাপানের NEC-র সঙ্গে এ বিষয়ে আলোচনা হচ্ছে।

অতীতে হুয়াওয়ে টেকনোলজির ওপর বিধিনিষেধ জারি করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। যার জেরে মার্কিন যুক্তরাষ্ট্রের চিপ পেতে অসুবিধায় পড়েছে হুয়াওয়ে। জিসিএইচকিউ-এর আশঙ্কা, মার্কিন নিষেধাজ্ঞার পর হুয়াওয়ের যন্ত্রাংশের মান খারাপ হবে এবং তা ব্যবহার করলে ব্রিটেনের নিরাপত্তা সংকটে পড়বে।

আরো সংবাদ :

 

।। প্রবাস জীবনের নানাবিধ গল্প, কাহানি, ভ্রমণ বিষয়ক গল্প ও অনুষ্ঠানের খবর পাঠাতে পারেন আমাদেরকে। আমাদের সংবাদ পাঠানোর ঠিকানা : [email protected]. ছবি পাঠাতে ভুলবেননা ।। 

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা