Friday, এপ্রিল ২৬, ২০২৪

পর্তুগাল বিশ্বের তৃতীয় শান্তিপূর্ণ দেশ!

ইউরোপীয় ইউনিয়নে শান্তিপূর্ণ দেশ হিসেবে পর্তুগাল প্রথম অবস্থানে

ইউরোপ বাংলা ডেস্কঃ ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মধ্যে শান্তিপূর্ণ দেশ হিসেবে পর্তুগালের প্রথম অবস্থানে রয়েছে তবে পৃথিবীর মধ্যে পর্তুগালের অবস্থান তৃতীয়,   ইনস্টিটিউট ফর ইকনোমিক এন্ড পিস ফাউন্ডেশন এর রিপোর্ট অনুযায়ী। ব্যাংকিং এর প্রথম অবস্থানে রয়েছে আইসল্যান্ড এবং দ্বিতীয় অবস্থানে রয়েছে নিউজিল্যান্ড,
গতকাল বুধবার ১০ ই জুন ইনস্টিটিউট ফর ইকোনমিক্স এন্ড পিস, সিডনি, অস্ট্রেলিয়া তাদের চোদ্দতম এবং রিপোর্ট জিপিআই প্রকাশ করে যেখানে ১২৪৭ পয়েন্ট নিয়ে পর্তুগাল তার অবস্থান ধরে রেখেছে।
পর্তুগালের মিনিস্ট্রি অফ ইন্টার্নাল অ্যাডমিনিস্ট্রেশন স্বস্তি প্রকাশ করেছেন শান্তিপূর্ণ দেশ হিসেবে পর্তুগালে তৃতীয় অবস্থানে থাকার কারণে,। বিগত বছরগুলোতে পর্তুগাল আর্থিক এবং সামাজিক উন্নয়নে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে যার ফলে অপরাধ কমিয়ে আনা সম্ভব হয়েছে।
ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট দ্বারা পরিচালিত এই সমীক্ষায় দেশের অভ্যন্তরে এবং বাহিরে ২৩ মাপকাঠি দ্বারা পরিমাপ করে স্কোর দেয়া হয়। ১৬৩ টি স্বাধীন দেশের উপর সমীক্ষাটি চালানো হয় এবং এই দেশগুলোর মধ্যে বিশ্বের জনসংখ্যার ৯৯.৭ ভাগ জনসংখ্যার রয়েছে । গতবছরের প্রতিবেদনে দেখা যাচ্ছে যে আটটি প্যারামিটার উন্নতি হয়েছে, ১২ টি  অবস্থার অবনতি হয়েছে এবং তিনটির অবস্থান অপরিবর্তিত রয়েছে।।
৮১ টি দেশ কত বছরের তুলনায় উন্নতি করেছে এবং ৮০ টি দেশ পূর্বের তুলনায় অবনতি হয়েছে গড় জি পি আই গত বছরের তুলনায়+০.৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
১ থেকে ২০ এর মধ্যে ইউরোপীয় ইউনিয়নের ১৩ টি দেশ রয়েছে তবে যুক্তরাজ্যের অবস্থান ৪২ তম, দক্ষিণ এশিয়ার মাঝে সবচেয়ে ভালো অবস্থানে ভুটান ১৯ তম, বাংলাদেশের অবস্থান ৯৭ তম এবং প্রতিবেশী দেশ ভারতের অবস্থান একশত ১৩৯ তম, সবচেয়ে তলানীতে ১৬৩ অবস্থান হয়েছে আফগানিস্তান।
ফরিদ আহমেদ পাটওয়ারি

ফরিদ আহমেদ পাটওয়ারি

আমি প্রবাসী বাংলাদেশী হিসেবে পর্তুগালে বসবাস করছি। এখানে জীবন-জীবিকার পাশাপাশি পর্তুগিজ এবং বাংলাদেশ কমিউনিটিতে বিভিন্ন সামাজিক কর্মকান্ডে যুক্ত রয়েছি। পর্তুগালের পথচলা ২০১৫ সালে তবে এর পূর্বে বাংলাদেশে একটি স্বনামধন্য রিয়েল এস্টেট প্রতিষ্ঠান প্রধান নির্বাহী হিসেবে কর্মরত ছিলাম। শিক্ষাজীবন ঢাকা কলেজ থেকে ২০০৪ সালে স্নাতক ডিগ্রি এবং আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং বলাখাল জে এন হাই স্কুল থেকে মাধ্যমিক । বাংলাদেশ ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট থেকে ব্যবস্থাপনা বিষয়ে পোস্ট গ্রাজুয়েট কোর্স তাছাড়া শিক্ষাজীবন এবং কর্মজীবনে হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ব্যবস্থাপনা, আইটি সম্পর্কিত বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামে যুক্ত ছিলাম। ২২ বছরের কর্মজীবন কেটেছে মিডিয়া, হোটেল ম্যানেজমেন্ট, আইটি,  সেলস এন্ড মার্কেটিং এবং মার্চেন্ডাইজার হিসেবে। ফটোগ্রাফি, লেখালেখি, ভ্রমণ এবং টেকনোলজির প্রতি আগ্রহ রয়েছে শখ ও বলা যায়। এরমধ্যে লেখালেখিটা শক্ত হাতে ধরেছি, সুন্দর একটা পরিবর্তন এর আশায়। জীবনের মূল লক্ষ্য হচ্ছে সুন্দর এবং শান্তিপূর্ণ পৃথিবী গঠনে মানুষের সহযোগিতায় কাজ করে যাওয়া।

Related Posts

Next Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I agree to the Terms & Conditions and Privacy Policy.

ফেসবুকে ইউরোপ বাংলা